প্রতিটি উপজেলায় একটি করে সাব-রেজিস্ট্রী অফিসরয়েছে। তবে কোন কোন বড় উপজেলায় একাধিক সাব-রেজিস্ট্রী অফিস রয়েছে। অপরদিকে সিটি কর্পোরেশন এলাকায় একাধিক থানা(পুলিশ স্টেশন)নিয়ে একেকটি সাব-রেজিস্ট্রী অফিসের অধিক্ষেত্র গঠিত হয়েছে। এই অফিস আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের আওতাধীন ও মহা পরিদর্শক, নিবন্ধন-এর অধীনে পরিচালিত।
দপ্তর প্রধানের পদবী: সাব-রেজিস্ট্রার।
কার্যক্রম: সাব-রেজিস্ট্রী অফিসএর উল্লেখযোগ্য কার্যক্রমগুলি হলঃ স্থাবর ও অস্থাবর সম্পত্তি সংক্রান্ত বিভিন্ন প্র্রকারের দলিল রেজিস্ট্রেশন, রেজিস্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ সংরক্ষন করা, আগ্রহী পক্ষকে রেজিস্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ ও অনুলিপি (সার্টিফাইড কপি) সরবরাহ করা, সরকারী রাজস্ব আদায় করা, সংশ্লিষ্ট ভূমি অফিসে LT নোটিশপ্রেরনকরা, ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের অনুকুলে দায়মূক্তসনদ (NEC) ইস্যুকরা, দেওয়ানী আদালতের মামলায় জমির মালিকানা সংক্রান্ত বিরোধের নিস্পত্তির প্রয়োজনে রেকর্ড-পত্র উপস্থাপন করা ইত্যাদি।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস